বিভিন্ন‎ মার্কেটপ্লেস এ বিড করার আগে যে ১০ টি বিষয় অবশ্যই মাথায় রাখবেন‬


আমাদের মাঝে অনেক মুক্ত পেশাজীবি আছেন যারা অনেকে বিভিন্ন‎ মার্কেটপ্লেসে কাজ করে সাবলম্বী আবার অনেকে নতুন বলে কাজ পাচ্ছেন না। তাই আজ আপনাদের কাছে উপস্থিত হয়েছি ১০ টি উল্লেখযোগ্য বিষয় যেগুলো অনুসরন করলে অবশ্যই কাজ পাওয়া সম্ভব। তাহলে চলুন ঐ ১০ টি বিষয় কি .....

১. বিড করার আগে দেখে নিন বায়ার এর রেটিং আর পেমেন্ট মেথড । বায়ার এর রেটিং ভালো না হলে কিংবা তার পেমেন্ট মেথড ভেরিফাইড না হলে উক্ত কাজে বিড করা ঠিক হবে না ।

২. খুব বেশি দক্ষতার প্রয়োজন হয় এমন কোন কাজে নতুনরা অ্যাপ্লিকেশান করবেন না । তাছাড়া আপনার চেয়ে খুব দক্ষরা যেখানে প্রতিযোগিতা করছে সেখানে না যাওয়াই ভালো , সেখানে অপ্রয়োজনে আপনার সময় নষ্ট হবে ।

৩. দেখে নিন কয়জন কে ইন্টারভিউতে ডাকা হয়েছে । ৪-৫ জন কে ইন্টারভিউতে ডাকা হয়ে গেলে সেই কাজটি পাওয়ার সম্ববনা খুবই কম ।

৪. করতে পারবেন না এমন কোন কাজে অ্যাপ্লিকেশন করবেন না । এতে আপনার যেমন সময় নষ্ট হবে তেমনি নিজের উপর আস্থা কমে যাবে , ফলে হতাশ হয়ে পরার সম্ভবনা বেশি থাকে ।

৫. অ্যাপ্লিকেশন করার আগে আপনার প্রোফাইল কে ভালো করে সাজাতে হবে, এটি এমন ভাবে উপস্থাপন করতে হবে যাতে বায়ার আপনার প্রোফাইল দেখে বুজতে পারে যে আপনি একজন প্রোফেসনাল ও দক্ষ কর্মী। প্রোফাইল করার আগে অবশ্যই কাজের পোর্টফলিও থাকতে হবে ।

৬. কাজ পাওয়ার জন্য কভার লেটার খুব গুরুত্তপূর্ণ । এটা লেখার সময় আপনাকে সচেতন ভাবে লিখতে হবে । কাজের বর্ণনার সাথে মিল রেখে কভার লেটার লিখবেন । তাঁকে এই কভার লেটার টীর মাধ্যমে বুজাতে হবে যে আপনি কাজটি পারবেন ; কিভাবে করবেন, কত সময় লাগবে, এবং তার কাছে কিভাবে রিপোর্ট করবেন । সবচেয়ে ভালো হয় অ্যাপ্লিকেশন এর সাথে একই ধরনের কাজের ফাইল যুক্ত করে দিতে পারলে ।

৭. বাংলাদেশি নতুন ফ্রীল্যান্সাররা একটা ভুল করেন- কাজ পাওয়ার জন্য বায়ার কে ইমোশনালই ব্ল্যাকমেইল করার চেষ্টা করেন । সাবধান এই কাজটি কোন ভাবেই করতে যাবেন না । আপনি আপনার দক্ষতাকেই বায়ার এর কাছে বড় করে দেখান ।

৮. কভার লেটার এ অহেতুক কথা লিখে বড় করবেন না । এতে বায়ার কভার লেটারকে টেম্পলেট টাইপ এর লেখা ভাবতে পারে, না পড়ার সম্ভভনা অনেক বেশি ।

৯. প্রাথমিক ভাবে সহজ কাজে অ্যাপ্লিকেশন করুন, তবে প্রোজেক্ট মূল্য বাজার মূূল্যের চেয়ে অনেক বেশি কমাবার চেষ্টা করবেন না । কম মূল্য দিলে বায়ার এর কাছ থেকে কাজ পাওয়ার সম্ভবনা বেশি এটি ভাববেন না । বরং এতে বায়ার আপনার সম্পর্কে নিতিবাচক ধারনা পূষন করবে ।

১০. আর হ্যাঁ যত পারেন অনলাইন এ থাকার চেষ্টা করুন । নতুন কোন প্রোজেক্ট সাইট এ প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে অ্যাপ্লিকেশন করার চেষ্টা করুন , তাহলে কাজ পাওয়ার সম্ভবনা বেশী ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন