ব্লগার নতুন ইন্টারফেস ব্যবহার করে যেভাবে একটি ব্লগ পোস্ট প্রকাশ করবেন


প্রিয় ব্লগার ভাই ও বোনেরা কেমন আছেন সবাই? আল্লাহ্‌ আপনাদের সবার মঙ্গল করুন। ইতিমধ্যে, আমার আগের টিউনে আমি আলোচনা করেছি, কিভাবে একটি ব্লগ তৈরি করতে হয়, Blogger ব্যবহার করে। তারই ধারাবাহিকতাই, আজকে আমি যেই বিষয়টা আপনাদের সাথে শেয়ার করবো তা হচ্ছে, কিভাবে একটি ব্লগ পোস্ট প্রকাশ করবেন ব্লগার নতুন ইন্টারফেস ব্যবহার করে।

প্রথমে, আপনার Blogger অ্যাকাউন্টে সাইন ইন করে নিন। এরপরে, ব্লগের তালিকা হতে নির্দিষ্ট ব্লগটি বেছে নিন, যেখানে আপনি নতুন পোস্ট প্রকাশ করতে চান।

এখন, উপরে বামে অবস্থিত New Post বাটনে (ছবিতে দেখুন) ক্লিক করুন। একটি নতুন পেজ আসবে এবং সেখানে একটি টেক্সট-এরিয়া বক্স পাবেন, যেখানে আপনি ব্লগ পোস্ট লিখতে পারবেন। সুতরাং, দেরি না করে ঝটপট আপনার পোস্টটি লিখে ফেলুন, রিচ টেক্সট এডিটর এর সুবিধা ব্যবহার করে (আমি ধরে নিচ্ছি রিচ টেক্সট এডিটর এর ব্যবহার আমরা কমবেশি সবাই জানি। তাই, এই টিউনে আমি সেটা উল্লেখ করলাম না। যদি কারো কোন সমস্যা হয়ে থাকে, তাহলে নিচে মন্তব্য করে জানাতে পারেন)।



একদম উপরে, আপনি একটি টেক্সটবক্স পাবেন, যেখানে পোস্টটির শিরোনাম দিতে হবে। আপনার পোস্টটির বিষয়বস্তু কি, শিরোনাম তা উপস্থাপন করে। ফলে, নিশ্চিত হয়ে নিন যে আপনি একটি আকর্ষণীয় শিরোনাম দিতে পেরেছেন, যাতে করে পাঠকেরা উৎসাহিত হয় পোস্টটি পড়ার ব্যাপারে।

পেজটির ডানদিক বরাবর, আপনি পোস্টের বেশকিছু সেটিং অপশন পাবেন, এবং এগুলো হলঃ
১) Labels:

এখানে, আপনি আপনার পোস্টের লেবেল লিখতে পারবেন। লেবেল হল আপনার পোস্টকে শ্রেণীবদ্ধ করার পদ্ধতি। সুতরাং, পোস্টের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্যপূর্ণ লেবেল লিখুন, এবং প্রত্যেকটি লেবেলকে কমা দ্বারা আলাদা করুন। আপনি একটি লেবেলের তালিকাও পাবেন যা পূর্বের পোস্টগুলোতে ব্যবহার করেছেন। যদি এটা আপনার প্রথম পোস্ট হয়ে থাকে, তাহলে পরবর্তী পোস্টগুলোতে বর্তমান পোস্টের লেবেলের তালিকা পাবেন। তালিকাগুলোর মধ্য থেকে কোন লেবেল যদি বর্তমান পোস্টের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, সেক্ষেত্রে ঐ লেবেলগুলো ব্যবহার করা যেতে পারে।
২) Published On:

এখানে, আপনি আপনার ব্লগ ​​পোস্টের একটি সময়সূচী উল্লেখ করতে পারবেন। ডিফল্টরূপে, Automatic সেট হয়ে থাকে, অর্থাৎ ব্লগ পোস্ট প্রকাশের তারিখে নির্ধারিত হয়ে থাকে। কিন্তু, কেউ যদি কোন একটি নির্ধারিত দিনে পোস্টটি প্রকাশ করতে চায়, তাহলে তারিখ এবং সময় সেট করে সে ঐ নির্দিষ্ট দিনে পোস্টটি নির্ধারিত করতে পারবে। এতে করে ঐ নির্দিষ্ট দিনে পোস্টটি স্বয়ংক্রিয়ভাবে প্রকাশ হয়ে যাবে।

৩) Permalink:

পারমালিংক হল একটি URL যা একটি ব্লগ পোস্টে লিংক করে। এটি ব্লগারের নতুন সংযুক্ত SEO ফিচার। ব্লগার স্বয়ংক্রিয়ভাবে ব্লগ পোস্টের শিরোনাম থেকে পারমালিংক তৈরি করে থাকে। কিন্তু, কেউ চাইলে তার ইচ্ছা মতো পারমালিংক কাস্টমাইজ করতে পারবে। এটা করার জন্য কাস্টম পারমালিংক নির্বাচন করতে হবে। এতে একটি টেক্সটবক্স আসবে যেখানে পছন্দসই URL টাইপ করতে হবে। যদি পোস্টটি ফেব্রুয়ারি ২০১৪ সালে লেখা হয়, তাহলে নতুন URL টি দেখতে হবে নিম্নরূপঃ

www.mypersonalblog.blogspot.com/2014/02/customURL.html

আপনাকে পরিবর্তন করতে হবে "customURL" এর জায়গায়। লক্ষ্য রাখতে হবে নতুন URL টি যেন পোস্টের বিষয়বস্তুর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।
৪) Location:

যদি আপনি আপনার ব্লগ পোস্টের অবস্থান উল্লেখ করতে চান, তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারেন। এর জন্য, অনুসন্ধান বক্সে স্থান লিখে Search বাটনে ক্লিক করতে হবে। সবশেষে, Done বাটনে ক্লিক করলে আপনার পোস্টের অবস্থান সেট হয়ে যাবে।
৫) Option:

এখানে, আপনি সেট করতে পারবেন Reader comments, Compose mode এবং Line breaks, যেভাবে আপনি চান।

সবশেষে, পোস্টটি প্রকাশ করার পূর্বে নিশ্চিত হয়ে নিন যে সবকিছু ঠিকমতো সেট করেছেন। যদি দেখতে চান প্রকাশ করার পর আপনার ব্লগ পোস্টটি ব্লগে কেমন দেখাবে, তাহলে Preview বাটনে ক্লিক করে দেখে নিতে পারেন। এখন, আপনি যদি নিশ্চিত থাকেন যে সবকিছু ঠিক আছে, তাহলে পোস্ট এডিটরের উপরে অবস্থিত Publish বাটনে ক্লিক করে আপনার পোস্টটি ব্লগে প্রকাশ করুন। যদি পোস্টটি ঠিকভাবে প্রকাশিত হয়ে থাকে, তাহলে আপনাকে পোস্ট পেজে ফিরিয়ে আনা হবে, যেখানে সমস্ত প্রকাশিত এবং সংরক্ষিত খসড়া পোস্টগুলোর একটা তালিকা তৈরি হয়ে থাকে।

অভিনন্দন!

আপনি সফলভাবে আপনার পোস্টটি ব্লগে প্রকাশিত করতে পেরেছেন, ব্লগার নতুন ইন্টারফেস ব্যবহার করে।


এবার, যেকোনো একটি পোস্টের উপর মাউস ধরলে Edit, Delete, Share এবং View অপশনগুলো দেখা যাবে। আপনার প্রকাশিত পোস্টটি ব্লগে কেমন দেখাচ্ছে তা দেখতে View এ ক্লিক করুন। যদি আপনি আপনার কোন পোস্ট সংশোধন করতে চান, তাহলে Edit এর উপর ক্লিক করুন। এবার আপনি Publish বাটনের পরিবর্তে Update বাটন পাবেন। পোস্টটি সংশোধন করার পর Update বাটনে ক্লিক করতে হবে। এছাড়াও, যদি আপনি কোন পোস্ট মুছে ফেলতে চান, তাহলে Delete এ ক্লিক করুন। আর যদি কোন পোস্ট শেয়ার করতে চান, তাহলে Share এ ক্লিক করুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন