SWF Text সফটওয়্যার দিয়ে সহজেই GIF এনিমেশন তৈরি করুন !!



আমরা জানি যে, ফটোশপ এবং ইলাস্ট্যাকটর এই দুটোর সাহয্যে GIF এ্যনিমেশন তৈরি করা যায় কিন্তু সেটা ব্যাপক কষ্টকর এবং সময় এর ব্যাপার। আজ যে সফটওয়্যার আপনাদের সাথে শেয়ার করবো তার সাহয্যে খুব সহজেই GIF এ্যনিমেশন তৈরি করতে পারবেন। সফটওয়্যারটির নাম SWF Text.

এটি দিয়ে খুবই সহজে জি.আই.এফ. এ্যনিমেশন তৈরি করতে পারবেন।
তো আসুন শুরু করি:

পোষ্টের শেষের দিকে লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে সিরিয়াল দিয়ে ফুল ভার্সন একটিভ করুন। এরপর সফটওয়্যারটি ওপেন করুন।
ধাপসমূহঃ

1. সফটওয়্যারটি চালু করার পর দুটি ডায়ালগ বক্স আসবে। একটি হল এ্যানিমেশন মেনু আর আরেকটি হল প্রিভিউ বক্স।



২। এখানে দেখতে পাচ্ছেন যে এ্যানিমেশন ডায়ালগ বক্সে কতগুলো মেনু আছে যা দিয়ে আপনি আপনার GIF এ্যনিমেশন টি কনফিগার করে নিতে পারবেন। এ্যানিমেশন তৈরি করার পূর্বে প্রিভিউ ডায়ালগ বক্সে উপরের দুটি বাটনে ক্লিক করে রাখুন।

এরপর এ্যানিমেশন ডায়ালগ বক্সে Movie বাটনে ক্লিক করে এ্যানিমেশন তৈরি করা শুরু করুন। ৩। Movie বাটনে ক্লিক করার পর আপনাকে যা যা করতে হবে তা হল, যেই এ্যানিমেশনটি বানাবেন তার Height & Width নির্বাচন করে দিন। নির্বাচন করার সাথে সাথেই প্রিভিউ ডায়ালগ বক্সে আপনার নির্বাচিত সাইজ এ প্রিভিউ দেখাবে।




এরপর হচ্ছে স্পিড। স্পিড আপনার পছন্দ মত নির্বাচন করুন। জি.আই.এফ. এ্যানিমেশন টি যদি মোবাইলের জন্য তৈরি করেন তবে ১০ এর নিচে স্পিড থাকা ভাল।
আর Misc অপশনগুলো না ধরাই ভাল।

৪। এরপরের মেনু হচ্ছে Background.

এ্যানিমেশনটির পিছনের অংশটি কি রং এর হবে তা আপনি ব্যাকগ্রাউন্ড মেনু থেকে সেট করে নিতে পারেন।

এখানে আপনি ৪টি অপশন পাবেন।
a) Solid Color
b) Gradient Color
c) Image
d) Transparent



প্রথমটি হল সলিড রং। যেকোন একটি রং ব্যাকগ্রাউন্ড হিসেবে নির্বাচন করতে পারবেন। যেমন, লাল,নীল,হলুদ ইত্যাদি।

২য় টির সাহায্যে দুটি রং এর কম্বিনেশন করে নির্বাচন করতে পারবেন।

৩য় টির সাহায্যে আপনার পিসিতে সংরক্ষিত যেকোন ছবি নির্বাচন করতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে যে যেই ছবিটি এ্যানিমেশন এর ব্যাকগ্রাউন্ড হিসেবে ব্যবহার করবেন তার সাইজ যাতে বেশি না হয় । তাহলে এ্যানিমেশন এর আকার বা সাইজ বেড়ে যাবে।

৪র্থটির সাহায্যে আপনি ঝাপসা ইফেক্ট নির্বাচন করতে পারবেন।

আমি ৩য় অপশন মানে কাষ্টম ইমেজ সিলেক্ট করেছি।

৫। এরপরের মেনু হচ্ছে Background Effect.

ডিফল্ট ভাবে সেট করা ব্যাকগ্রাউন্ডের এ্যানিমেশনটি হচ্ছে কতগুলো তীর চিহ্ন বাম থেকে ডান দিকে যাচ্ছে। এখন ডিফল্টটা বাদ দিয়ে ব্যাকগ্রাউন্ড ইফেক্ট লাইব্রেরীর ৪০টি ইফেক্ট থেকে আপনার পছন্দটি নির্বাচন করুন। নির্বাচন করতে ইফেক্ট এর উপর বাম মাউস বাটন এর ডাবল ক্লিক করতে হবে।

ইফেক্টটি নির্বাচন করা হয়ে গেলে Property অপশন থেকে ইফেক্টটির সংখ্যা এবং কালার নির্বাচন করুন। এরপর Alpha Transparency অপশন থেকে ইফেক্টটির ঝাপসা ইফেক্ট এর % নির্বাচন করুন। ৬। এরপরের মেনু হচ্ছে Text. এখানে দেখতে পাচ্ছেন যে এ্যানিমেশনটির মাঝখানে একটি লেখা ভেসে যাচ্ছে। ডিফল্ট ওই লেখাকে মুছে আপনি আপনার পছন্দের টেক্স এখানে লিখতে পারেন। Press Delete > then Add > Type your Text > Press Ok ৭। এরপরের মেনু হচ্ছে Text Effect. আপনি যেই টেক্সটি লিখেছেন তার কিরুপ এ্যানিমেশন এ দেখাবে তার ইফেক্ট আপনি এখান থেকে নির্বাচন করতে পারেন।


লাইব্রেরি তে মোট ১৬৮টি টেক্স ইফেক্ট থেকে আপনার পছন্দটি বেছে নিন। ৮। এরপরের মেনু হচ্ছে Font. আপনি যেই টেক্সটি লিখেছেন তার ফ্রন্ট কি হবে তা এখানে নির্ধারণ করে দিতে পারেন। তবে আপনার পিসিতে যদি চমৎকার সব ফ্রন্ট থাকে তাহলে তো কথাই নেই! এরপর লেআউট অপশন থেকে সবকিছু নিজের মত করে ঠিক করে নিন। ৯। এরপরের মেনু হচ্ছে Interaction. এখানে বিবিধ কয়েকটি অপশন আছে । a) Stop Movie Animation after specified loop times. b) Open Web Page in Browser if user clicks on the Flash Movies c) Open Web Page in Browser when Flash Movies finished Running.


১মটির কাজ হলো, এটি যদি একটিভ করেন তাহলে নিদিষ্ট সময় বাদে এ্যানিমেশনটি বন্ধ হয়ে যাবে। (এটি না দেওয়াই ভাল) ২য়টির কাজ হলো, এটি একটিভ থাকলে এ্যানিমেশনটি চলাকালে যদি এ্যানিমেশনটির মাঝে কোথাও ক্লিক করেন তাহলে পিসির ওয়েব ব্রাউজার খুলবে এবং নির্বাচিত ওয়েবসাইট এ ব্রাউজিং করবে। ৩য়টির কাজ হলো ২য়টির মতই। শুধু এ্যানিমেশনটি শেষ হলেই ওয়েবসাইট ব্রাউজিং হবে। ১০। এরপরের মেনু হচ্ছে Sound. এই মেনুর সাহায্যে আপনি এ্যানিমেশন এ আপনার পছন্দে সাউন্ড ফাইল যোগ করতে পারেন। তবে এটা না দেওয়াই ভাল। দিলে এ্যানিমেশন সাইজ অ-নে-ক বেড়ে যাবে এবং এর ফলে পিসি হ্যাং হয়েও যেতে পারে। ১১। এরপর আর কোনো কাজ নেই। এখন এ্যানিমেশনটি সেভ করার পালা। Publish বাটনে ক্লিক করুন। সেভ করার জন্য ৩টি অপশন পাবেন।




প্রথমটি নির্বাচন করুন যদি এ্যানিমেশনটি কোনো ওয়েবসাইট এ রাখতে চান।

দ্বিতীয়টি নির্বাচন করুন যদি এ্যানিমেশনটি GIF ফরমেটে সেভ করতে চান।

৩য় অপশন নির্বাচন করুন যদি এ্যানিমেশনটি AVI ফরমেটে সেভ করতে চান। তবে এই ফরমেটে সেভ করলে এ্যানিমেশনটি মুভিতে পরিণত হবে।

আমি ২য় অপশনে সেভ করলাম।

এরপর আপনার পিসিতে ফাইলটির নাম দিয়ে সেভ করুন। ব্যাস হয়ে গেল একটি GIF এ্যানিমেশন।

ডাউনলোড লিংকঃ (2.20 মেগাবাইট)

(.) এর জায়গায় শুধু . দিবেন

http://www.ziddu(.)com/download/19309823/SWFText1.4TunerFaHaD.zip.html

সফটওয়্যারটি চালাতে হলে আপনার পিসিতে Adobe Flash Player 6 এর উপরের ভার্সন (7,8,9,10,11,12) থাকতে হবে।

আশা করি পোষ্টটি আপনাদের ভাল লেগেছে। ধন্যবাদ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন