রিজিউম-এর নিয়ে ভয় !! এবার হবেই জয়



সাধারনত আমি চেষ্টা করি নতুন কিছু একটু বিস্তারিত ভাবে আলোচনা করতে । আমি ভেবেছি রিজিউমের ব্যাপার সেপার সবার কম বেশি সবার জানা, তাই নতুন করে বলতে গেলে অনেকটা "নানা বাড়ির গল্প মার কাছে বলার" সমান হবে" তাই কিছু বলিনি । তাই অনেকটা বাধ্য হয়েই এই পোস্টটি লেখা ।কিন্তু আজকের
বিষয় নিয়ে বিস্তারিত বলার কিছু নেই । বলতে গেলে দুই লাইনে শেষ । তাছাড়া এই ব্লগে অনেকেই এ বিষয় নিয়ে অনেকে পোস্ট লিখেছে । তারপরেও আমি আপনাদের জন্য নতুন করে লিখছি ।

কিভাবে রিজিউমে ফুল সাপোর্ট পাবেনঃ

দেখতে দেখতে গরমকাল চলে আসছে । সাথে করে নিয়ে আসছে লোডশেডিং কে । আর সবার বাসায় তো আইপিএস লাইন নেই বা থাকলেও পিসির সাথে সংযোগ নেই । UPS-ই বা কতক্ষণ ব্যাকআপ দেয় ??

ধরুন আপনি ৭০০ মেগাবাইটের কোন ফাইল আইডিএম দিয়ে ডাউনলোড করছিলেন । ৫০০মেগাবাইট ডাউনলোড হল মাঝে গেল কারেন্ট চলে , তখন কি করেবন ??

পিসিতেHibernate মুড অন করে দিবেন, কিছুক্ষনের মধ্যে পিসি অফ হয়ে যাবে ।

(এটি শুধু উইন্ডোজ ৭ , ভিস্তা , ৮ এর জন্য)

এখন আসা যাক , Hibernate জিনিসটা কি ??

Hibernate এর সুবিধা হল , আপনি সব কিছু টেম্পোরারি সেভ করে রাখতে পারবেন। আমারা সবাই জানি র‍্যাম একটি অস্থায়ী মেমোরি ,কোন কিছু রান করলে ডেটাগুলো র‍্যামে থাকে ।অর্থাৎ যতক্ষন বিদ্যুৎ প্রবাহিত হয় ততক্ষন এটি মেমোরিতে সংরক্ষন করে । একবার বিদ্যুৎ বিছিন্ন হলেই সব মুছে যায়। যা অনেকটা ব্ল্যাকবোর্ডের সাথে তুলনা করা হয় ।

কিন্তু Hibernate এমন একটা অপশন যার মাধ্যমে পিসি অফ হওয়ার আগে যা যা র‍্যামে কাজ হচ্ছিল তা ফিরে পাবেন পিসি অন করার সাথে সাথে ।

তারপর কারেন্ট আসলো পিসি অন করলে সব কিছু আগের অবস্থায় পেলেন । আইডিএম দিয়ে নামানো ফাইলটা রিজিউম দিলেন কিন্তু ফাইলটা রিজিউম নিচ্ছে না ।



তখন ওই ফাইলটা নতুন করে ডাউনলোড করবেন ।

কি আমার কথা পড়ে আঁতকে উঠলেন !! , ভয় পাবার কিছু নেই ।চলুন সামনে যাওয়া যাক O:)

ডাউনলোড শুরু হলে একটু পর ক্যানসেল করেদিবেন ।এবার আইডিএম ওপেন করেন , লাস্টে যে ফাইলটা ক্যানসেল করে দিলেন ওটার উপর মাউসের রাইট বাটন ক্লিক করে properties ওপেন করেন ।

এখন Address এর পুরো লিঙ্কটা কপি করেন ।তারপরে আগের ফাইলটা অর্থাৎ ৫০০ মেগাবাইট ডাউনলোড হয়েছিল যেটা ওটার properties -এ যান ,

 এবার Address এর লিঙ্ক টা ফুল সিলেক্ট করে ব্যাকস্পেস চাপুন । তারপর Ctrl + V প্রেস করুন । ওকে দিয়ে বের হয়ে আসুন । এখন রিজিউমে প্রেস করে ম্যাজিক দেখুন ।দেখবেন ফাইলটা ৫০০মেগাবাইটের পর থেকে ডাউনলোড শুরু হয়েছে ।


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন