আপনার বাংলা নামের প্রথম অক্ষর দিয়ে তৈরী করুন একটি প্রোপিক… (গ্রাফিক্স জানার দরকার নাই)


আপনার বাংলা নামের প্রথম অক্ষর দিয়ে তৈরী করুন একট প্রোপিক। কাজটি করতে পারবেন hereএর মাধ্যমে ছবি এডিট করার কোন ঝামেলা ছাড়াই। আসুন দেখা যাক কিভাবে করা যায় কাজটি। ধরা যাক বাংলার "ব" অক্ষর দিয়ে একটা প্রোপিক বানাতে চাই নীচের মতো।


প্রথমে hereচলে যান। সেখানে নীচের মতো অপশনগুলো পাবেন।


উপরের ছবিতে সাইটটির বিভিন্ন সেকশন এর কাজগুলো দেখুন। প্রয়োজন মতো সেটিংস ঠিক করে নিন।

১. Select Font Face
২৪টি বিভিন্ন বাংলা ফন্ট থেকে বাছাই করে নিন কোন ফন্টে আপনি অক্ষরটি দেখতে চান। আমি সিলেক্ট করলাম ২য় সারির ২য় ফন্টটি। এর উপরের রেডিও বাটনটি চেক করে দিলাম।

২. Select a Letter
প্রদক্ষ অক্ষরগুলো থেকে বাছাই করে নিন আপনার নামের অধ্যাক্ষর অথবা যে অক্ষরের প্রোপিক বানাতে চান। আমি সিলেক্ট করলাম "ব"।

৩. Select Color
ফন্টের রঙ নির্বাচন করুন। আপনি তিনটি বিষয়ের রঙ নির্বাচন করতে পারবেন। যদি ফ্রেম থাকে প্রেমের রঙ, অক্ষরের রঙ, এবং ব্যাকগ্রাউন্ডের রঙ। ফ্রেম রঙ সেট করলাম হালকা সবুজ। আমি ফন্টের রঙ হলুদ, আর ব্যাকগ্রাউন্ড রঙ সাদা সেট করলাম।

৪. Frame Style
অক্ষরের চারিদিকে কোন ফ্রেম থাকেব কি? চারটি অপশন আছে এখানে। হৃদয় আকৃতির প্রেম (ভ্যালেন্টাইনস ডের জন্য), বৃত্তাকার ফ্রেম, চারকোনা ফ্রেম এবং ফ্রেম বিহীন। প্রথমটা অর্থাৎ হৃদয় আকৃতির প্রেম সিলেক্ট করলাম।

৫. Font Size and Border
অক্ষরের ফন্ট সাইজ সেট করে নিন। ৮০ - ১৭০ পর্যন্ত ফন্ট সাইজ সাপোর্ট করে। লেখার চারিদিকে কি বর্ডার (আউটলাইন) থাকবে? থাকলে তার রঙটাও এর নীচে থেকে সেট করে দিন। আমি ফন্ট সাইজ ১৫০ আর ফন্ট বর্ডার রঙ গোলাপী সেট করে দিলাম।

৬. Letter Adjustment
সব শেষে "Display" বাটনে ক্লিক করে দেখে নিন আপনার প্রোপিকটি কেমন দেখাচ্ছে। প্রয়োজন মতো ফন্ট ছোট, বড়, রঙ নির্বাচন ঠিক করে নিন। বিভিন্ন অক্ষরের বিভিন্ন আকৃতির কারনে সেটি ছবির মধ্যে একেবারে সঠিক স্থানে নাও থাকতে পারে। "Letter Adjustment" সেকশন থেকে অক্ষরটির অবস্থান ঠিক করে নিতে পারবেন। প্রয়োজন মতো উপর-নীচে বা ডান-বামে সরিয়ে নিন পিক্সেলের হিসেবে। সেটিংস পরিবর্তন করে "Display" বাটনে ক্লিক করে দেখে নিন ঠিক আছে কিনা।

সব শেষে "Download" বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন আপনার প্রোপিকের ইমেজ। আপলোড করুন আপনার প্রোপিক হিসেবে।

প্রথম বার নীচের মতো করে প্রোপিক বানালাম।


কিন্তু "ব" অক্ষরটি আরেকটু উপরে আর ডানে সরালে ভাল হতো মনে হল। তাই "Letter Adjustment" সেকশন থেকে +5 up ও +5 right সেট করে আবার "Display" দেখাল নীচের মতো...


একই সেটিংস থেকে "Font Border" উঠিয়ে দিয়ে আর "Font Color" গোলাপী সিলেক্ট করে পেলাম নীচের মতো।


প্রতিবারেই Download ক্লিক করে ডাউনলোড করে নিয়েছি।

ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

ভাল থাকুন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন